• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:০৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
দুদিন ধরে বিদ্যুৎ নেই ভৈরবের তিন ইউনিয়নে, ভোগান্তিতে জনজীবন স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকায় জালিয়াতি, এলাকায় উত্তেজনা, তদন্ত কমিটি গঠন হোসেনপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হলেন কাজী আছমা কুলিয়ারচর স্টেশন থেকে ১৯টি ট্রেনের টিকেটসহ রেলওয়ে খালাসী কর্মী আটক কিশোরগঞ্জে শিলাবৃষ্টি সন্তানদের সংবাদ সম্মেলন মুক্তিযুদ্ধের এক শহীদের বাড়ি দখলের অভিযোগ গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা

বাজিতপুরে শিক্ষার্থীদের কাছ থেকে বিদ্যুৎ বিল আদায়

বাজিতপুরে শিক্ষার্থীদের কাছ
থেকে বিদ্যুৎ বিল আদায়

# নিজস্ব প্রতিবেদক :-
বাজিতপুরের চারটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে মাসে মাসে বিদ্যুৎ বিলের টাকা নেয়া হচ্ছে। বেতনের বাইরে কোন কোন প্রতিষ্ঠানে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে মাসে ২০ থেকে ৫০ টাকা করে আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।
এগুলির মধ্যে ভাগলপুরের আফতাব উদ্দিন স্কুল এন্ড কলেজে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী আছে তিন হাজার ৩৬৫ জন। তাদের কাছ থেকে মাসে ৫০ টাকা করে বিদ্যুৎ বিল আদায় করা হচ্ছে। বিষয়টি স্বীকার করে অধ্যক্ষ সেলিনা বেগম জানিয়েছেন, ‘আমাদের বিদ্যুৎ বিলসহ আইসিটি খাতের বিভিন্ন খরচ আছে। পরিচ্ছন্নতা কর্মীদের বেতন আছে। যে কারণে ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তেই নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিদ্যুৎ বিল বাবদ ৫০ টাকা করে নেয়া হচ্ছে। এর বিপরীতে রশিদও দেয়া হচ্ছে। এখানে স্বচ্ছার কোন ঘাটতি নেই।’ মাধ্যমিক পর্যায়ের প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকেই মাসে ৩৫০ টাকা টিউশন ফি আদায় করা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।
একই এলাকার বেগম রহিমা বালিকা বিদ্যালয়ের প্রায় এক হাজার ৮০০ শিক্ষার্থীর কাছ থেকেও ৫০ টাকা করে আদায় করা হচ্ছে। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার কল কললেও সেটি বন্ধ পাওয়া যায়।
অন্যদিকে বাজিতপুর সদরের হাফেজ আব্দুর রাজ্জাক পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রায় এক হাজার ৮০০ শিক্ষার্থীর কাছ থেকে ২০ টাকা করে বিদ্যুৎ বিল আদায় করা হচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামরুজ্জামান জানিয়েছেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুসারেই বিদ্যুৎ বিল ও পরিচ্ছন্নতা বাবদ এসব টাকা নেয়া হচ্ছে। এ ছাড়া বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্ভব নয় বলে তিনি জানিয়েছেন। বিদ্যালয় খোলা থাকলে মাসে বিদ্যুৎ বিল আসে ১৮ হাজার টাকা। তাও এক হাজারের মত শিক্ষার্থী বিদ্যুৎ বিল দেয়, সবাই দেয় না বলে তিনি জানিয়েছেন। এ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাসিক টিউশন ফি ২৫০ থেকে ২৭০ টাকা বলে তিনি জানিয়েছেন।
বাজিতপুর সদরের রাজ্জাকুন নেছা স্কুল এন্ড কলেজের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী আছে এক হাজার ৫৮৯ জন। তাদের কাছ থেকেও মাসে ২০ টাকা করে আদায় করা হচ্ছে। প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. কাউসার জানিয়েছেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্তেই এসব টাকা আদায় করা হচ্ছে। মাসে ২০ হাজার টাকা বিদ্যুৎ বিল আসে বলে তিনি জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানিয়েছে, আমরা অনেক সময় মাসের বেতন মাসে দিতে পারি না। এর ওপর বিদ্যুৎ বিল বাধ্যতামূলক দিতে হয়। কয়েকজন অভিভাবক জানিয়েছেন, চারটি শিক্ষা প্রতিষ্ঠানই এমপিওভুক্ত। শিক্ষকরা সরকার থেকে বেতন পান। শিক্ষার্থীরা বিদ্যালয় ভেদে প্রতি মাসে ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা করে টিউশন ফি দেয়। সেই হিসেবে একেকটি বিদ্যালয় মাসে টিউশন ফি আদায় করে ৫ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা। তাহলে শিক্ষার্থীদের কাছ থেকে অন্যায়ভাবে কেন বিদ্যুৎ বিলের টাকা আদায় করা হচ্ছে, প্রশ্ন তাঁদের।
এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা খানম জানিয়েছেন, এভাবে বিদ্যুৎ বিল নিতে পারে না। তিনি বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *